নোট পুড়িয়ে বিদ্যুৎ উৎপাদন!

প্রকাশঃ নভেম্বর ৩০, ২০১৫ সময়ঃ ৩:৫৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:০৫ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

Chinaপানি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনের কথা আমরা সবাই জানি। কিন্তু নোট পুড়িয়ে বিদ্যুৎ উৎপাদনের কথা কি কেউ কখনো শুনেছেন? হ্যাঁ, এই অভিনব পদ্ধতিতেই বিদ্যুৎ উৎপাদন হচ্ছে চীনে।

চীনের পূর্বাঞ্চলে ইয়ানচেন শহরে বিদ্যুৎ উৎপাদন করতে পোড়ানো হচ্ছে ১০০ টাকার পুরনো নোট!

চলতি বছরেই পোড়ানো হয়েছে ১ হাজার ৮০০ টন ব্যাংক নোট, ১৮০ বিলিয়ন ইয়েন। যার মূল্য বাংলাদেশী টাকায় ২১ লাখ কোটিরও বেশি! তবে এতটা চমকানোর কিছু নেই। কারণ, পুড়িয়ে ফেলা ব্যাংক নোটগুলো আসলে অচল।

১০০ ইয়েনের এ নোটগুলোর পরিবর্তে এখন নতুন ডিজাইনের নোট বাজারে এসেছে। তাই এগুলো এখন আর কাগজের টুকরো ছাড়া কিছু নয়।

কাগজের টুকরোকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদনের এ অভিনব পদ্ধতিটি বের করেছে বায়োম্যাস পাওয়ার কোম্পানি নামে একটি বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান। ৩০ টন নোটের সঙ্গে তারা খড় ব্যবহার করে বিদ্যুৎ উপন্ন করে থাকে।

Moneyচলতি বছরের নভেম্বরের ১২ তারিখ চীন ১০০ ইয়েনের জন্য নতুন নোট বাজারে ছাড়ে। আর পুরাতন নোটগুলো ইয়ানচেন শহরে পাঠিয়ে দেয়া হয় যেন সেখান থেকে বিদ্যুৎ উৎপন্ন করা যায়। মূলত ওজনের ওপর নির্ভর করে ঠিক করা হয় কতটা বিদ্যুৎ উৎপন্ন করা যাবে। ইনসিনারেটরে পাঠানোর আগে এগুলোকে ছোট বলের মতো তৈরি করা হয়।

জ্বালানি প্রকৌশলী জু হংয়েই বলেন, ‘প্রত্যেকটি ট্রাক ৩০ টন ওজনের এ কাগজ নিতে পারে। টাকার হিসাবে যা দাঁড়ায় ৩০৭ মিলিয়ন পাউন্ড। এ পরিমাণ কাগজ দিয়ে ৩০ হাজার কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব।

শহরটির বাড়িগুলোতে প্রতি মাসে গড়ে ১০০ কিলোওয়াট বিদ্যুৎ ব্যবহৃত হয়। অর্থাৎ একটি ট্রাক দিয়ে একটি বাসার ২৫ বছরের বিদ্যুৎ সরবরাহ সম্ভব।

প্রতিক্ষণ/এডি/এফটি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G